Saturday, December 29, 2018

মহানবী (সঃ) কে অবমাননা নয় জানিয়ে রুল জারি।

ছবি: ইপিএ
মহানবী হযরত মুহাম্মদ (স.) কে নিয়ে কোনোরকম কটূক্তি না করতে রুল জারি করেছে ইইউ আদালত।
বৃহস্পতিবার ইউরোপিয়ান কোর্ট অব হিউম্যান রাইটস (ইসিএইচআর) এ রুল জারি করে। সূত্র: ডেইলি সাবাহ
২০১১ সালের করা এক অস্ট্রিয় নারীর অভিযোগের বিচারের রায়ে নবী মুহাম্মদ (স.) কে কোনোরুপ অপমানজনক বক্তব্য দেয়া যাবে না সমর্থন জানিয়ে এই রুল জারি করে তারা।
এ মর্মে ইসিএইচআর জানায়, ইসলামের নবীকে নিয়ে কুটূক্তি কোনোমতেই কারও বাকস্বাধীনতার মধ্যে পড়েনা।
উল্লেখ্য, ২০০৯ সালে ‘বেসিক ইনফরমেশন অন ইসলাম’ শীর্ষক সেমিনারে নবী হযরত মুহাম্মদ (স.) কে নিয়ে কটূক্তি করেছিলেন এক অস্ট্রিয় নারী।
ধর্মীয় আদর্শকে অবমাননা ও উদ্দেশ্যমূলকভাবে ধর্মীয় শান্তিপূর্ণ পরিবেশ বিনষ্ট করার চেষ্টার অভিযোগে ২০১১ সালে ফেব্রুয়ারিতে ওই নারীকে ৪৮০ ইউরো (সাড়ে ৫শ’ ডলার) অর্থদণ্ড দেয় অস্ট্রিয়ার আদালত।
ওই নারী এর বিপক্ষে অস্ট্রিয়ার নিম্ন ও উচ্চ আদালতে যান। কিন্তু সেখানে আদালত তার অভিযোগ গ্রহণ না করায় তিনি ইউরোপিয়ান কোর্ট অব হিউম্যান রাইটস (ইসিএইচআর) এ অভিযোগ করেন।
ওই নারীর অভিযোগ দীর্ঘ সময় বিচার বিশ্লেষণের পর ইইউ আদালত বৃহস্পতিবার ওই নারীর বিরুদ্ধে রায় ঘোষণা দেয়।
এর আগে ধর্মীয় ব্যাক্তিত্বকে নিয়ে বিতর্ক সৃষ্টি করা এবং সাম্প্রদায়িকতা ছড়ানোর পক্ষের কোনো অভিযোগ পেলে আদালত পদক্ষেপ নেবে বলে সিদ্ধান্ত জানিয়েছিল অস্ট্রিয়ার আদালত।
সে সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে ইসিএইচআর জানায়, অন্য ধর্মের অনুসারীদের অনুভূতি সুরক্ষিত রাখতে ও ধর্মীয় শান্তি সংরক্ষণের লক্ষ্যে এ রুল জারি করা হয়েছে।
প্রসঙ্গত, ইউরোপের দেশ অস্ট্রিয়ায় মোট জনসংখ্যা ৮.৮ মিলিয়ন, যেখানে ৬ লাখ মুসলিম অধিবাসী রয়েছেন।

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: