Friday, December 28, 2018

মাটির নিচে ১৬ তলা হোটেল

চীনের সাংহাই শহরের কাছে সংজিয়াং জেলার খনি অঞ্চলে একটি ২১ তলা হোটেল হচ্ছে। হোটেলটির ১৯ তলাই মাটির নিচে  থাকবে। আর উপরে থাকবে মাত্র দুটি তলা।
ওই খনি এলাকার চিত্র সম্পূর্ণ পাল্টে গিয়েছে। অনবরত মেশিনের শব্দ আর কালো ধোঁয়ায় জ্বালাতন থেমেছে। আনাগোনা নেই শ্রমিকদেরও। ওই এলাকার আশেপাশে শ্রমিকরা বসবাস করতেন।
 ২০১৮-র মে মাস থেকেই চালু হয়ে গিয়েছে এই হোটেল।  আর এখন  রুক্ষ এই খনি অঞ্চল হয়ে উঠবে  আরও মনোরম ও মনোমুগ্ধকর। সবকিছু ঠিকঠাক থাকলে বিলাসবহুল এই অভিনব হোটেলে নিয়মিত ছুটি কাটাতে আসবে পর্যটকেরা। এমন্টাই মনে করছেন কর্তৃপক্ষ। 
এই হোটেলের নির্মাণকাজ শুরু হয়েছে ২০১৩ সালের নভেম্বরে। হোটেলটির বৈশিষ্ট্য শুনলে আপনি অবাক হবেন। কারণ, হোটেলের পুরোটাই মাটির নিচে । ভূ-পৃষ্ঠ থেকে ১০০ মিটার গভীর খনির ৮০ মিটার নিচে  পর্যন্ত ছড়িয়ে রয়েছে হোটেলটি। হোটেলের বেশ কিছুটা অংশ রয়েছে জলের নিচে ও। আর এটাই এই হোটেলের প্রধান আকর্ষণ। ব্রিটিশ সংস্থা আটকিনস্ এই হোটেলের নকশা বানিয়েছে।
হোটেলটির নামেই অবশ্য তার বৈশিষ্ট্যের আভাস পাওয়া যায়। হোটেলটির নাম দেওয়া হয়েছে ‘ডিপ পিট হোটেল’। ২১ তলা হোটেলের ১৭টি ফ্লোর মাটির নিচে, দু’টি ফ্লোর পানির তলায় এবং দু’টি ফ্লোর মাটির উপরে।
হোটেলটিতে সব মিলিয়ে পর্যটকদের জন্য ৩৮৩টি রুম রয়েছে। হোটেলের মাঝখানে কাচের তৈরি কৃত্রিম জলপ্রপাত রয়েছে। হোটেলের নিচে দাঁড়িয়ে উপরে তাকালে মনে হবে, ঠিক যেন পাহাড়ের গা বেয়ে ৮০ ফুট নিচে গভীর খাদে নেমে আসছে জলপ্রপাতটি।
হঠাৎ খনিকে বিলাসবহুল হোটেলে পরিণত করা হল কেন? আগে পুরোমাত্রায় সচল থাকলেও বিগত কয়েক বছর ধরে পরিত্যক্তই ছিল ওই খনি এলাকাটি। সে কারণেই এই সিদ্ধান্ত চীনের।

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: